Scroll to top

আয়কর মেলা ২০১৯, রংপুর শুভ উদ্বোধন।

আয়কর মেলা ২০১৯, রংপুর শুভ উদ্বোধন।



অদ্য ১৪ নভেম্বর’ ২০১৯ খ্রিষ্টাব্দ, ২৯ কার্তিক’ ১৪২৬ বঙ্গাব্দ, বৃহস্পতিবার জেলা পরিষদ কমিউনিটি সেন্টার, রংপুরে “আয়কর মেলা-২০১৯” উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে জনাব মোঃ মোস্তাফিজার রহমান, মাননীয় মেয়র, রংপুর সিটি কর্পোরেশন, রংপুর, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিজ্ আরিফা শাহানা, সদস্য (আন্তর্জাতিক কর), জাতীয় রাজস্ব বোর্ড, ঢাকা; জনাব মোহাঃ আবদুল আলীম মাহমুদ, বিপিএম, কমিশনার, রংপুর মেট্রোপলিটন পুলিশ, রংপুর; জনাব আসিব আহসান, জেলা প্রশাসক, রংপুর এর প্রতিনিধি হিসেবে জনাব আরাফাত আরাফাত রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট; জনাব মোস্তফা সোহরাব চৌধুরী টিটু, সভাপতি, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, রংপুর এর প্রতিনিধি হিসেবে জনাব মঞ্জুর আহমেদ আজাদ, সহ-সভাপতি, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, রংপুর; মিজ্ আনোয়ারা ফেরদৌসি পলি, সভাপতি, উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, রংপুর এবং জনাব মোঃ রেজাউল ইসলাম মিলন, সভাপতি, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, রংপুর; জনাব মাসুম খান, সভাপতি, ট্যাকসেস বার এসোসিয়েশন, রংপুর।

 

পবিত্র কোরআন তেলওয়াত ও গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। স্বাগত বক্তব্য প্রদান করেন জনাব শেখ মোঃ মনিরুজ্জামান, অতিরিক্ত কর কমিশনার। অনুষ্ঠানে উপস্থিত প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ প্রতি বছর নিয়মিত আয়কর মেলা আয়োজনের জন্য ভুয়সী প্রশংসা করেন। তাঁরা তাদের বক্তব্যে বলেন যে এই ধরনের অনুষ্ঠান করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টিতে সহায়ক হিসেবে কাজ করে। এ ধরনের অনুষ্ঠান জাতীয় রাজস্ব ও উন্নয়ন কার্যক্রম ত্বরাহ্নিত করতে সহায়ক ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। আলোচনা অনুষ্ঠান শেষে প্রধান অতিথি ফিতা কেটে মেলার উদ্বোধন করেন।

 

প্রথম দিনেই মেলাস্থলে করদাতাদের বিপুল উৎসাহ ও উদ্দীপনা লক্ষ্য করা যায়। বিপুল সংখ্যক করদাতাদের ভিড়ে মেলা প্রাঙ্গন মুখরিত হয়ে ওঠে। মেলায় নতুন-পুরাতন করদাতাদের আয়কর রিটার্ন গ্রহণের জন্য ৫টি বুথ, আয়কর বিষয়ক পরামর্শের জন্য 1টি বুথ সহ আয়কর জমা দেওয়ার জন্য সোনালী, জনতা ও বেসিক ব্যাংকের ৩টি বুথের সুবিধা সহ মুক্তিযোদ্ধ, সিনিয়র সিটিজেন, প্রতিবন্ধী ও মহিলা এবং সশস্ত্রবাহিনীর সদস্যদের আয়কর রিটার্ন দাখিলের সুবিধার্থে পৃথক ২টি বুথের ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়াও কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, রংপুর এবং জাতীয় সঞ্চয় অধিদপ্তর/বুর‌্যো, রংপুর এর দুইটি স্টল প্রচারণার জন্য বরাদ্দ প্রদান করা হয়। অনলাইনে আয়করের টাকা প্রদানের জন্য ই-পেমেন্ট সার্ভিস এর সুবিধা রাখা হয়েছে।

 

অদ্য শুধুমাত্র রংপুর বিভাগীয় শহরে আয়কর মেলা শুরু হয়। বিকাল ৫টা পর্যন্ত মেলার কার্যক্রম পরিচালিত হয়। প্রথম দিন 867 জন করদাতা রিটার্ন দাখিল করেন। দাখিলকৃত রিটার্নের বিপরীত কর আদায় হয় 46,45,135/- টাকা। নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করেন 48 জন করদাতা। মেলায় সেবা গ্রহীতার সংখ্যা 2188 জন।