Scroll to top

প্রেস বিজ্ঞপ্তি, কর অঞ্চল-রংপুর (১৭/১১/২০১৯)

প্রেস বিজ্ঞপ্তি, কর অঞ্চল-রংপুর (১৭/১১/২০১৯)



গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
কর কমিশনারের কার্যালয়
কর অঞ্চল-রংপুর

প্রেস বিজ্ঞপ্তি
তারিখঃ ১৭/১১/২০১৯ খ্রিঃ

কর অঞ্চল-রংপুর কর্তৃক আয়োজিত আয়কর মেলার তথ্য
অদ্য ১৭ নভেম্বর ২০১৯ খ্রিষ্টাব্দ রবিবার কর অঞ্চল-রংপুর এর অধিক্ষেত্রাধীন ঠাকুরগাঁও ও নীলফামারী জেলায় আয়কর মেলা শুরু হয়েছে। উক্ত  জেলা সমূহে ৪ দিন ব্যাপী আয়কর মেলা চলবে।

উপ কর কমিশনারের কার্যালয়, নরেশ চৌহান রোড, ঘোষপাড়া, ঠাকুরগাঁও এ “আয়কর মেলা-২০১৯” উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব রমেশ চন্দ্র সেন, মাননীয় সংসদ সদস্য, সংসদীয় আসন-৩, ঠাকুরগাঁও-১। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব ড. কে এম কামরুজ্জামান সেলিম, জেলা প্রশাসক, ঠাকুরগাঁও; জনাব মোহাঃ মনিরুজ্জামান, পুলিশ সুপার, ঠাকুরগাঁও; জনাব মু. সাদেক কুরাইশী, চেয়ারম্যান, জেলা পরিষদ, ঠাকুরগাঁও; জনাব মোঃ হাবিবুল ইসলাম বাবলু, সভাপতি চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, ঠাকুরগাঁও। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব শেখ মোঃ মনিরুজ্জামান, অতিরিক্ত কর কমিশনার, কর অঞ্চল-রংপুর।

পৌরসভা অডিটোরিয়াম, পৌরভবন, নীলফামারীতে “আয়কর মেলা-২০১৯” উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধান অতিথি ছিলেন জনাব আসাদুজ্জামান নূর, মাননীয় সংসদ সদস্য, সংসদীয় আসন-১৩, নীলফামারী-২। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মুহাম্মদ আশরাফ হোসেন, পুলিশ সুপার, নীলফামারী; জনাব কৃষিবিদ দেওয়ান কামাল আহমেদ, মেয়র, নীলফামারী পৌরসভা, নীলফামারী; জনাব মোঃ মারুফ জামান (কোয়েল), সভাপতি, নীলফামারী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, নীলফামারী; জনাব অসিত কুমার ধর, এ্যাডভোকেট, নীলফামারী ট্যাকসেস বার এসোসিয়েশন, নীলফামারী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব মোঃ আবদুল লতিফ, কর কমিশনার, কর অঞ্চল-রংপুর।

পবিত্র কোরআন তেলওয়াত ও গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। অনুষ্ঠানে উপস্থিত প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ প্রতি বছর নিয়মিত আয়কর মেলা আয়োজনের জন্য জাতীয় রাজস্ব বোর্ড ও কর অঞ্চল-রংপুর কে ধন্যবাদ জানান। তাঁরা তাদের বক্তব্যে বলেন যে এই ধরনের অনুষ্ঠান করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টিতে ও করদাতাদের মাঝে রাজস্ব সাচেতনতা বৃদ্ধিতে সহায়ক হিসেবে কাজ করে। এ ধরনের অনুষ্ঠান জাতীয় রাজস্ব ও উন্নয়ন কার্যক্রম ত্বরান্বিত করতে অগ্রণী ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। আলোচনা অনুষ্ঠান শেষে বিভিন্ন জেলাতে প্রধান অতিথি বেলুন উড়িয়ে আয়কর মেলার উদ্বোধন করেন।

মেলাস্থলে করদাতাদের বিপুল উৎসাহ ও উদ্দীপনা লক্ষ্য করা যায়। বিপুল সংখ্যক করদাতাদের ভিড়ে মেলা প্রাঙ্গন মুখরিত হয়ে ওঠে। মেলায় নতুন-পুরাতন করদাতাদের আয়কর রিটার্ন গ্রহণের বুথ, আয়কর বিষয়ক পরামর্শ প্রদানের বুথ, আয়কর জমা দেওয়ার জন্য সোনালী ও জনতা ব্যাংকের ২টি বুথের সুবিধা সহ মুক্তিযোদ্ধা, সিনিয়র সিটিজেন, প্রতিবন্ধী ও মহিলা এবং সশস্ত্রবাহিনীর সদস্যদের আয়কর রিটার্ন দাখিলের সুবিধার্থে পৃথক ২টি বুথের ব্যবস্থা রাখা হয়েছে।
প্রত্যেক ভেন্যূতে আয়কর মেলা সকাল 9টা হতে বিকাল ৫টা পর্যন্ত চালু থাকে।

অদ্য কর অঞ্চল-রংপুর কর্তৃক আয়োজিত চলমান আয়কর মেলাতে মোট ৫,৪৫৫ জন করদাতা আয়কর রিটার্ন দাখিল করেন, দাখিলকৃত রিটার্নের বিপরীতে কর আদায় ২,৪৪,৬৩,৬৫৩/- টাকা। নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করেন ২৫০ জন করদাতা। মেলায় সেবা গ্রহীতার সংখ্যা ১১,৫১৭ জন।

(সুমন কুমার বর্মন)
উপ কর কমিশনার
সদর দপ্তর (প্রশাসন)
কর অঞ্চল-রংপুর
ফোনঃ ০৫২১-৬১৭৭৩